শুক্রবার - নভেম্বর ১৬ - ২০১৮ || ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী || ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
Home / বাংলাদেশ / রাজশাহী / জয়পুরহাট / হিলি স্থলবন্দরে চালের দাম বেড়েছে

হিলি স্থলবন্দরে চালের দাম বেড়েছে

স্বাধীনকথা ডট কম : ক্রমেই বাড়ছে চালের বাজার। প্রতিদিনই বাড়ছে সব ধরণের চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারীতে কেজিতে বেড়েছে ৪-৫ টাকা। এ অবস্থায় বিপাকে পড়তে হচ্ছে কম আয়ের লোকজনকে।
ব্যবসায়িরা বলছেন, সরকার চাল আমদানিতে শুল্ককর বাড়ানোর কারণে চালের দাম বেড়েছে। আমদানি কম হওয়ায় বেশি দামে চাল কিনতে হচ্ছে তাদের। একারণে দাম আরও বাড়ার আশঙ্কা করছেন তারা। দেশে চালের পর্যাপ্ত মজুদ থাকায় চাল আমদানিতে ২ শতাংশ শুল্ককর বাড়িয়ে ২৮ শতাংশ করে সরকার।
খুচরা চাল বিক্রেতা আব্দুল জলিল, অমিত বসাক, আব্দুল হক জানান, এক সপ্তাহ আগে হিলি বন্দরের খোলা বাজারে ভারত থেকে আমদানি করা ২৮ জাতের চাল ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। যা বর্তমানে বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। স্বর্ণা-৫ জাতের চাল ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৫ টাকা কেজি দরে। তবে দেশি চাল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে। এ অবস্থায় বিপাকে পড়েছে নি¤œআয়ের খেটে খাওয়া সাধারণ মানুষ। চাল কিনতে অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে তাদের।
হিলি স্থলবন্দর আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ জানান, সরকার ভারত থেকে চাল আমদানিতে শুল্ক বৃদ্ধি করায় আমদানিকারকেরা এ বন্দর দিয়ে চাল আমদানি কমিয়ে দিয়েছেন। আগে যেখানে এ বন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ ট্রাক চাল আমদানি করা হতো। সেখানে বর্তমানে গড়ে দশ ট্রাক চাল প্রবেশ করছে। আর এর প্রভাব পড়েছে খোলাবাজারে।

About মো: শামসুজ্জোহা, গাইবান্ধা

Check Also

বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ, (রাবি) শাখা’র ৫৬ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ

মাসুদ রানা রাব্বানী (রাজশাহী ব্যুরো প্রধান): বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা’র ৫৬ সদস্যবিশিষ্ট …

আগামী ২১শে নভেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)

স্বাধীন কথা ডটকম : আগামী ১২ রবিউল আউয়াল অর্থাৎ ২১শে নভেম্বর বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী …

নয়াপল্টন থমথমে, পুরো রাস্তা ফাঁকা

পুলিশ ও বিএনপির নেতা কর্মীর সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাকে কেন্দ্র করে পুরো নয়াপল্টন থমথমে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *