বুধবার - মে ২২ - ২০১৯ ||
Home / শিক্ষা / ক্যাম্পাস / সরকারি হলো বেলকুচি কলেজ আনন্দে উল্লাসে ভাসছে শিক্ষক শিক্ষার্থী ও এলাকাবাসী

সরকারি হলো বেলকুচি কলেজ আনন্দে উল্লাসে ভাসছে শিক্ষক শিক্ষার্থী ও এলাকাবাসী

স্বাধীন কথা ডট কম, বুধবার ৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রিঃ

সিরাজগঞ্জের তাঁত শিল্পে সমৃদ্ধ বেলকুচি উপজেলার অতি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান বেলকুচি কলেজটি সরকারি করা হয়েছে। গতমাসে শিক্ষামন্ত্রনালয়ের জারি করা প্রজ্ঞাপনে এ ঘোষনা পত্র প্রকাশ হয়। ১৯৭০ সালে ততকালীন সমাজ সেবক আবু কোরাইশী খান সহ বেলকুচির সর্বস্তরের মানুষ উচ্চ শিক্ষার জন্য বেলকুচির মুকুন্দগাতী মৌজাতে কলেজটি প্রতিষ্ঠা করেন। তখন কলেজের পরিচালনা পরিষদের সভাপতি হন সিরাজগঞ্জ মহুকুমা প্রশাসক শহীদ এ কে এম শামসুদ্দিন। সত্তর দশকের গোড়া থেকে উত্তর জনপদের পিছিয়ে পড়া অশিক্ষিত জনগোষ্ঠির মধ্যে এই কলেজটিই উচ্চ শিক্ষার আলো ছড়ানো শুরু করে। সে সময় এ অঞ্চলে শিক্ষা বিস্তারের একমাত্র পাদপীঠ হিসেবে স্বীকৃত বেলকুচি কলেজ। স্বাধীনতার পর অনেক প্রতিকুলতার মধ্যে দিয়ে কলেজটিকে টিকিয়ে রাখেন পরিচালনা পরিষদের সদস্য বৃন্দ ও শিক্ষক মন্ডলী। শিক্ষকদের অক্লান্ত প্ররিশ্রমে তিল তিল করে গড়ে তোলেন এই কলেটিকে আর উচ্চ শিক্ষার আলো ছড়িয়ে দেন পুরো বেলকুচি উপজেলা ও এনায়েতপুর অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে। কলেজটি সরকারি করনের জন্য বেলকুচি এনায়েতপুর বাসীর পাশাপাশি শিক্ষার্থী ও শিক্ষকদের দাবী ছিলো দির্ঘদিনের।

ঈদের ছুটির পর কলেজটি খোলার সাথে সাথে শিক্ষার্থীদের মধ্যে সরকারীকরেনের খবরটি ছরিয়ে পরলে প্রায় ৫হাজার শিক্ষার্থী ও ৬৬জন শিক্ষক কর্মচারীর সহ এলাকাবাসীর মাঝে আদন্দের বন্যা বইতে শুরু করে। মিষ্টি মুখ আর প্রান ভরা উল্লাসে ভাচ্ছে কলেজের পুরো প্রাঙ্গন।

 

কলেজের অধ্যাক্ষ মোঃ মোস্তাফিজুর রহমান জানান, দীর্ঘদিন ধরে প্রচেষ্টার পর স্থানীয় সংসদ সদস্য আলহাজ আব্দুল মজিদ মন্ডলের সহযোগীতায় কলেজটি সরকারিকরন সম্ভব হয়েছে। তাই দেশরতœ মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি । সেই সাথে এই কলেজের প্রতিষ্ঠার পিছনে যাদের অবদান  রাজনীতিবিদ, প্রশাসন ও এলাকাবাসী সবাইকে আন্তরিক অভিনন্দন জানাই। এদের মধ্যে যারা মারাগেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করছি আর যারা বেচে আছেন তাদের দির্ঘায়ু কামনা করছি। আগামীতে কলেটি আরো ভালোভাবে যেন পরিচালিত হয় সেজন্য সকলের সহযোগীতা কমনা করছি।

কলেজের বর্তমান পরিচালনা পরিষদের সভাপতি আলহাজ আব্দুল মজিদ মন্ডর এমপি জানান, এলাকাবাসী ও শিক্ষার্থীদের দাবী পুরনের লক্ষ্যে আমার ক্ষুদ্র চেষ্টায় বঙ্গবন্ধুর সুকন্যা দেশরতœ জননেত্রী শেখ হাসিনার ও শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আন্তরিক সহযোগীতায় সারা দেশের ন্যায় বেলকুচি কলেজটিও সরকারিকরন করেছে । সে জন্য প্রধান মন্ত্রীর প্রতি আমি কৃতজ্ঞ। আগামীতে কলেজটির আরো উন্নয়নের জন্য আমি ও আমার সরকারের সর্বপরি সহযোগীতা থাকবে।

About জহুরুল ইসলাম বেলকুচি, সিরাজগঞ্জ

Check Also

গাইবান্ধা সরকারি মহিলা কলেজে ভর্তি করানো যাচ্ছে না অনার্সের ছাত্রী

গাইবান্ধা শহরের প্রাণকেন্দ্র ডিবি রোডে অবস্থিত সরকারি মহিলা কলেজ এ জেলায় নারী শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ …

গোবিন্দগঞ্জে অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলনের মহা উৎসব

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জের তালুককানুপুর ইউনিয়নের সমস পাড়া গ্রামে ৭/৮ পয়েন্টে করতোয়া নদী থেকে …

গাইবান্ধার সুন্দরগঞ্জে ১৮ প্রার্থীর মনোনয়ন জমা

গাইবান্ধা প্রতিনিধি : আগামী ১৮জুন উপজেলা পরিষদ নির্বাচনে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় মোট ১৮ জন প্রার্থী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *