রবিবার - জুলাই ২১ - ২০১৯ ||
Home / শিক্ষা / ক্যাম্পাস / রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা এখন চরম হুমকিরমুখে

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা এখন চরম হুমকিরমুখে

রাজশাহী ব্যুরো প্রধান : অনেকটাই নিরাপত্তাহীনতায় রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রুয়েট। এই ক্যাম্পাস চত্বরে ঘটছে একের পরে এক সন্ত্রাসী কর্মকান্ড।

রুয়েটের মতো দেশের অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসের ভিতরে ঢুকে নিরাপত্তা কর্মীকে ছুরিকাঘাত করে ব্যাংক ডাকাতির চেষ্টার ঘটনাটি নিয়ে ব্যাপক প্রশ্ন দেখা দিয়েছে।

রুয়েটে এর আগেও বিভিন্ন সময়ে শিক্ষার্থীরা তাঁদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেও সেটি কানে তোলেনি প্রশাসন। এবার আঙ্গুল উঠলো ব্যাংক নিরাপত্তা নিয়ে। এটি একটি গুরুত্বপূর্ন প্রতিষ্ঠান হলেও ব্যাংকে ডাকাতির আগে কোনদিনই আনসার বাহিনি নিয়োগ দেয়নি কতৃপক্ষ।

এরই মধ্যে গত বৃহস্পতিবার রাতে ঘটে এ ঘটনাটি। এর আগে ২০১৮ সালের ২৪ এপ্রিল রাতে রুয়েটে’র অভ্যান্তরে দেশরত্ন শেখ হাসিনা হলের সামনে বাস চালক আব্দুস সালামকে কুপিয়ে হত্যা করে দূর্বৃত্তরা। এছাড়াও শিক্ষার্থীকে চাকু মেরে ল্যাপটপ চুরি, অফিস কক্ষের এসি চুরি, বিদ্যুতের তামার তার চুরি, রুয়েটের হলগুলোতে মাঝে-মধ্যেই চুরি নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তার পরেও রুয়েটের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি।

রুয়েটের একজন শিক্ষক গতকাল ক্ষোভ প্রকাশ করে বলেন, এখানে নিরাপত্তা ব্যবস্থার কোনো বালায় নাই। প্রধান ফটকে আনসার সদস্য দায়িত্ব থাকলেও তারা যেন কিছু দেখেও না দেখার ভান করে বসে থাকে। ফলে রুয়েটে একের পর এক বড় বড় অপকর্ম ঘটে চলেছে রাতের আঁধারে।

কিন্তু রুয়েট প্রশাসন এসব ঠেকাতে কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারছে না। যার কারণে রুয়েটের নিরাপত্তা ব্যবস্থা এখন চরম হুমকিরমুখে পড়েছে। তবে বিষয়টি নিয়ে রুয়েটের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা ও রেজিষ্টার সেলিম হোসেনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁর ফোন বন্ধ পাওয়া গেছে।

এ নিয়ে ভিসিকে ফোন দিলে রিসিভ করেননি তিনি। তবে তাঁর ঘনিষ্ট বলে পরিচিত সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, রুয়েটের নিরাপত্তা ব্যবস্থা আগে যেরকম ছিল, কিন্তু তার পরেও এমন ঘটনা কিভাবে ঘটলো সেটি সত্যিই ভাবার বিষয়।

এ দিকে রুয়েটে’র অভ্যান্তরে রুপালী ব্যাংক ডাকাতিকালে নিরাপত্তাকর্মী লিটনের ডান ঘাড়ে কোপায় ডাকাতরা।

আজ শনিবার পর্যন্ত অবস্থার উন্নতি হয়নি বলে জানান ব্যংকের সেকেন্ড কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন ও এ্যাডভান্স অফিসার মোঃ খোরশেদ আলম। তিনি বলেন, নিরাপত্তাকর্মী লিটনকে অক্সিজেন দিয়ে আইসিইউতে রাখা হয়েছে।

স্বাধীন কথা ডট কম ১৩ জুলাই ২০১৯

About মাসুদ রানা রাব্বানী, ব্যুরো প্রধান, রাজশাহী।

Check Also

বিএমডিএ’র দৈনিক ভিত্তিক শ্রমিকদের নির্ধারিত মজুরি অব্যাহতভাবে কর্তনের অভিযোগ

রাজশাহী প্রতিনিধি: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সদর দফতরসহ মাঠপর্যায়ে কর্মরত ৩৭৫ জন দৈনিক ভিত্তিক শ্রমিকদের …

বৃষ্টি ও বন্যার অজুহাতে রাজশাহীর বাজারে ঝাল ছড়াচ্ছে কাঁচা মরিচ

মাসুদ রানা রাব্বানী: বৃষ্টি ও বন্যার অজুহাতে রাজশাহীর বাজারে সাত দিনের ব্যবধানে ৪০ টাকা কেজি …

রাজশাহীতে স্বাস্থ্যসেবায় সকল অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে স্বাস্থ্যসেবায় সকল অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বেলা ১১টার দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *