শুক্রবার - নভেম্বর ১৬ - ২০১৮ || ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী || ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
Home / প্রচ্ছদ / মুন্সিগঞ্জে আগাম শীতকালীন সবজি বীজ চারাগাছ আবাদে মেতে উঠেছেন চাষিরা

মুন্সিগঞ্জে আগাম শীতকালীন সবজি বীজ চারাগাছ আবাদে মেতে উঠেছেন চাষিরা

 

মুন্সিগঞ্জ জেলায় প্রতি বছরের ন্যায় এ বছরও প্রান্তিক সবজি চাষিরা মৌসুমী শীতকালীন সবজি আগাম চারাগাছ আবাদ উৎসবে মেতে উঠেছেন।

বাংলা মাসের আশ্বিন মাস অর্থাৎ অক্টোবর মাসের মাঝামাঝি থেকেই শীতকালীন নানা রকমের সবজি চারাগাছ আবাদে এখানকার চাষিরা ব্যস্ত দিন পার করে থাকেন।

মুন্সিগঞ্জ সদর উপজেলার তিনটি ইউনিয়নের বেশিরভাগ চাষিরাই মুলত এই কাজ করে থাকেন। এই তিনটি ইউনিয়ন হচ্ছে পঞ্চসার, রামপাল ও বজ্রযোগিনীর চাষিরা। এই তিনটি ইউনিয়ন মুন্সিগঞ্জ সদর উপজেলার মধ্যে সবচেয়ে উঁচু এলাকা। এখানে সহসা বর্ষার পানিতে জমি তলিয়া যায় না। যে কারণে এখানকার চাষিরা বেশি অর্থের আশায় শীতকালীন সবজির আগাম চারাগাছ উৎপাদন করে জীবিকা নির্বাহয় করে থাকেন। আশ্বিন, কার্তিক ও অগ্রহায়ন এই তিন মাস একাধারে এখনকার চাষিরা আগাম সবজির চারাগাছ আবাদ করেন। চারাগাছ একটু বড় হলেই চাষিরা জমি থেকেই চারাগাছ বিক্রি করে দেন। গাজিপুর জেলার অনেক চাষিই এখান থেকে চারাগাছ নিয়ে শীতকালীন ফলন ফলিয়ে থাকেন।

মুন্সিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর মুন্সিগঞ্জে শাক সবজি চাষের জন্য জমির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯শ’ ৪০ হেক্টর জমি। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ৯শ’ ৪৩ মেট্রিক টন সবজি। গত বছর মুন্সিগঞ্জে সবজি উৎপাদন হয়ে ছিলো ১ লাখ ৭ হাজার ৭০ মেট্রিক টন।

এ বছর শীতকালীন সবজি ফুলকপি ২৬৬ হেক্টর জমিতে আবাদ হবে। বাঁধাকপি ১১১ হেক্টর জমিতে আবাদ হবে। মিষ্টি কুমড়া ৪৯২ হেক্টর জমিতে আবাদ হবে। লাউ ৬২৭ হেক্টর জমিতে আবাদ হবে। শিম ২৪৭ হেক্টর জমিতে আবাদ হবে। বেগুন ১৯৫ হেক্টর জমিতে আবাদ হবে। টমেটো ২১৮ হেক্টর জমিতে আবাদ হবে। ক্ষিরাই ৩৩৭ হেক্টর জমিতে আবাদ হবে ও কড়লা ২০ হেক্টর জমিতে আবাদ হবে।

মুন্সিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হুমায়ুন কবীর জানান, মুন্সিগঞ্জে প্রতি বছরই এখানকার চাষিরা আগাম সবজি চাষ করে থাকেন। তাঁরা এই চাষ করে অনেকটাই লাভবান

About মোহাম্মাদ সেলিম, মুন্সিগঞ্জ।

Check Also

নয়াপল্টন থমথমে, পুরো রাস্তা ফাঁকা

পুলিশ ও বিএনপির নেতা কর্মীর সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাকে কেন্দ্র করে পুরো নয়াপল্টন থমথমে …

শাহজাদপুরে জাসদ প্রার্থী শফিকুজ্জামান শফির দলীয় মনোনয়ন ফরম জমাদান

স্বাধীন কথা ডটকম, বুধবার, ১৪ নভেম্বর- ২০১৮ খ্রিষ্টাব্দ  : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-৬ ( …

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০। দেশটির তরফ থেকে এই তথ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *