শুক্রবার - আগস্ট ২৩ - ২০১৯ ||
Home / বিবিধ / জনদূর্ভোগ / ভোলায় ডেঙ্গু প্রতিরোধে জেলা প্রশাসনের কর্মসূচী

ভোলায় ডেঙ্গু প্রতিরোধে জেলা প্রশাসনের কর্মসূচী

স্বাধীনকথা ডট কম
আদিল হোসেন তপু
ভোলায় ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচি হাতে নিয়েছে ভোলা জেলা প্রশাসন।

বুধবার (৩১ জুলাই) সকালে ভোলা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এক জরুরী সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মো: সেলিম রেজা এর সভাপত্বিতে জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক এ সিদ্ধান্ত গ্রহণ করে।

এতে জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক জানায়, ইতিমধ্যে ভোলায় সপ্তাহব্যাপী মশক নিধন প্রচারণামূলক কর্মসূচী পালন করা হয়েছে। এখন মাসব্যাপী পরিষ্কার পরিচ্ছন অভিযান কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে যার যার অফিস, ব্যাবসা প্রতিষ্ঠান, স্কুল, দোকান, বাসাবাড়ি পরিষ্কার রাখবে। ইতিমধ্যে বিভিন্ন সংগঠন এর সহায়তায় এডিস মশা নিধনে দীর্ঘদিনের আবর্জনাময় ডোবা, ড্রেন পরিষ্কার কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার সকাল থেকে জেলা প্রশাসন এর নির্দশনায় ভোলা সদর উপজেলার ভূমি কর্মকর্তা মো: কাওছার হোসেন এর নেতৃত্বে শহরের বিভিন্ন পয়েন্টে ময়লা পরিষ্কার করা হয়।

মশার প্রজনন ক্ষেত্র বন্ধ করে দিতেই জরুরী ভিত্তিতে এ কার্যক্রম হাতে নিয়েছে ভোলা জেলা প্রশাসন। এছাড়াও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা মূলক ক্যাম্পেইন, মসজিদে, মন্দিরে ডেঙ্গু জ্বর সম্পর্কে নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

এছাড়াও মশার বংশ বিস্তার রোধ ও পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করার লক্ষে মাঠে নেমেছেন সিভিল সার্জেন কার্যলয়। ভোলা সদর হাসপাতলসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে ডেঙ্গু রোধে বিভিন্ন প্রচারণা কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার বলেন, ডেঙ্গ জ্বর একটি ভাইরাস জনিত রোগ, যা এডিস মশার কামড়ে ছড়ায়। বর্ষা মৌসুমে এ রোগের ভয়াবহতা বাড়ে। তাই নিজেদের সুরায় নিজেরাই বাসাবাড়ি ও অফিস আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মধ্য দিয়ে মশার বংশ বিস্তার রোধ করতে হবে। আমরা ইতিমধ্যে এক হাজার স্কুলে ডেঙ্গু জ্বর প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে ক্যাম্পেইন ও লিফলেট বিতরণ করা হবে বলে জানান। এছাড়াও সকল ডায়গনিস্টিক সেন্টারে স্বাস্থ্য মন্ত্রণালয় এর নির্দেশ মোতাবেক পরীক্ষার ফি নিতে ডায়গনিস্টিক মালিকদের নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান।
বৃহস্পতি ০১-০৮-২০১৯খৃষ্টাব্দ

About মোঃ রিয়াজ মোর্শেদ, চরফ্যাশন, ভোলা।

Check Also

রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধারসহ শিক্ষার্থী আটক: অতপর শ্রী’ঘরে

রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধারসহ প্রত্যয় (২৩), নামের বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিভিল (সিইসি) …

রাজশাহীতে শিক্ষকের বুকের উপর পা তুলে চাঁদা চাইলেন অধ্যক্ষ

মাসুদ রানা রাব্বানী (রাজশাহী ব্যুরো প্রধান): রাজশাহীতে শিক্ষকের বুকের উপর পা তুলে চাঁদা চাইলেন, সেই ধর্ষক অধ্যক্ষ জহুরুল …

শাহজাদপুরে ধর্ষণ ও হত্যা মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ২২ বছরের পলাতক আসামী গ্রেফতার

স্বাধীন কথা ডটকম, রোববার, ১৮ আগস্ট- ২০১৯ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জের শাহজাদপুরে  ধর্ষণ ও হত্যা মামলায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *