বুধবার - মে ২২ - ২০১৯ ||
Home / আন্তর্জাতিক / ভারতের জিএসপি সুবিধা বাতিল করছে যুক্তরাষ্ট্র
স্বাধীন কথা ডটকম, ৫ মার্চ ২০১৯ খ্রিষ্টাব্দ :

ভারতের জিএসপি সুবিধা বাতিল করছে যুক্তরাষ্ট্র

ভারতের পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) প্রত্যাহার করে নিতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।কংগ্রেসকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, ভারতের বাজারে যুক্তরাষ্ট্রের পণ্যের যৌক্তিক প্রবেশাধিকার নিশ্চিত করতে দিল্লি ব্যর্থ হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, বর্তমানে এই সুবিধার আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত।যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধার আওতায় থাকা তুরস্কের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করছে, তুরস্ক অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে যাওয়ার শুল্কমুক্তবাণিজ্যের সুযোগ পাওয়ার যোগ্যতা এখন আর দেশটির নেই।

বিবিসি লিখেছে, এমন এক সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প এই পদক্ষেপ নিলেন যখন চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের অবসান ঘটানোর চেষ্টায় আছে যুক্তরাষ্ট্র।জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস বা জিএসপির আওতায় তালিকাভুক্ত উন্নয়নশীল দেশগুলোর কিছু নির্দিষ্ট পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশাধিকার পায়।

এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত ঠিক করে দেয় যুক্তরাষ্ট্রের কংগ্রেস। পণ্যের মেধাস্বত্ত্ব নিশ্চিত করা এবং যুক্তরাষ্ট্রের পণ্যের ক্ষেত্রেও ন্যায্য ও যৌক্তিক প্রবেশাধিকারের মত বিষয় থাকে এসব শর্তের মধ্যে। যুক্তরাষ্ট্র মনে করছে, ভারত ও তুরস্ক নির্ধারিত সব শর্ত পূরণ করতে পারছে না।

এনডিটিভি লিখেছে, যুক্তরাষ্ট্রের জিএসপি থেকে বিশ্বে যে দেশগুলো সবচেয়ে বেশি সুবিধা পায়, ভারত তার একটি। ফলে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর সরকারের জন্য একটি বড় ধাক্কা হয়ে এল। যুক্তরাষ্ট্রের কংগ্রেস এখন ভারত ও তুরস্ককে এ বিষয়ে নোটিস দেবে। তারপর দুই মাসের মধ্যে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে।

About মো: জুনেদ আহমেদ, লন্ডন প্রতিনিধি, লন্ডন, যুক্তরাজ্য।

Check Also

বোরহানউদ্দিনে ২ ব্যারেল চোরাই ডিজেল আটক

স্বাধীনকথা ডট কম ভোলার বোরহানউদ্দিনের মির্জাকালু নৌ-পুলিশ ফাড়িঁর কারেন্ট জাল বিরোধী অভিযানের সময় ২ ব্যারেল …

ভোলা সদর উপজেলায় আগামী জুনের মধ্যেই শতভাগ বিদ্যুৎতায়ন করা হবে

স্বাধীনকথা ডট কম ভোলা প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এ স্লোগানকে সামনে …

দৌলতখানে ২ লক্ষ ৫০ হাজার রেনুপোনা জব্দ, আটক ১

স্বাধীনকথা ডট কম আদিল হোসেন তপু ভোলার দৌলতখান উপজেলায় ২ লক্ষ ৫০ হাজার চিংড়িরেণুসহ এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *