বুধবার - জুন ১৯ - ২০১৯ ||
Home / প্রচ্ছদ / ফ্যান্টাসির আদলে বর্তমান সময় কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’

ফ্যান্টাসির আদলে বর্তমান সময় কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’

স্বাধীনকথা ডট কম

১১ই এপ্রিল ২০১৯, বৃহস্পতিবারর সন্ধ্যা সাতটায় কণ্ঠশীলন প্রযোজিত মঞ্চনাটক ‘যাদুর লাটিম’-এর চতুর্দশ প্রদর্শনী অনুষ্ঠিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হল, ঢাকায়। নোবেল বিজয়ী মিশরীয় ঔপন্যাসিক নাগিব মাহফুজের “অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডে’জ” অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন রাফিক হারিরি। নির্দেশনায় আছেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত।
মধ্যপ্রাচ্যের ক্লাসিক ‘অ্যারাবিয়ান নাইট্স’ এর আঙ্গিকে ঔপন্যাসিক নাগিব মাহফুজ রচনা করেন “অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডে’জ”। তরুণ লেখক রাফিক হারিরি এই উপন্যাসের কিছু অংশ নিয়ে নাট্যরূপ দিয়েছেন ‘যাদুর লাটিম’ নাটকের। মধ্যপ্রাচ্যের পটভূমিতে লেখা হলেও নাট্যকার বর্তমান সময়ের রাজনৈতিক, সামাজিক প্রেক্ষাপট, ব্যক্তিগত দ্বিধাদ্বন্দ্ব ফুটিয়ে তুলেছেন নাটকে। অদ্ভুতুরে কাহিনির সাথে বর্তমান বিশ্বের প্রবহমান ঘটনাবলীর সাযুজ্য ফুটিয়ে তুলতে ফ্যান্টাসী ও রিয়েলিস্টিকের মিশ্রণে ঢেলে সাজানো হয়েছে নাটকটি।

‘যাদুর লাটিম’ এক কল্পিত শহরের ইফরিদ-কুফরিদ নামের দুষ্ট জ্বিনের গল্প হলেও বাস্তবতার বাইরে কিছু নয়। মানুষের শিরায় উপশিরায় ঘুরে বেড়ানো ইফরিদ আর কুফরিদ মানুষের মনে সন্দেহ ও অবিশ্বাসের বিষ ঢুকিয়ে এবং ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে নগর জুড়ে নৈরাজ্য সৃষ্টি করতে থাকে। সেই চক্রান্তের বলি হয় ব্যবসায়ী সানান, কোটিপতি কারাম, হামদানি, সালিম, তরুণী। কুফরিদের চক্রান্তে গভর্নর খুন হবার পর ইফরিদ কালো যাদু থেকে মুক্ত হয়ে তারা আরো বেপরোয়া হয়ে ওঠে।
প্রায় দেড় ঘন্টার নাটকটির মঞ্চসজ্জা, পোশাক ও আলোক পরিকল্পনায় আছেন ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনা ও সুর সংযোজন করেছেন শিশির রহমান, কোরিওগ্রাফি করেছেন আমিনুল আশরাফ। গান লিখেছেন রাফিক হারিরি ও মীর বরকত।
বিভিন্ন চরিত্রে রূপদান করেছেন রইস উল ইসলাম, মোস্তফা কামাল, একেএম শহীদুল্লাহ কায়সার, সোহেল রানা, সালাম খোকন, অনন্যা গোস্বামী, জেএম মারুফ সিদ্দিকী, নিবিড় রহমান, অনুপমা আলম, মো. আব্দুল কাইয়ুম, রুবেল মজুমদার, লায়লা নজরুল, নিশরাত জেবিন নিশি, শেখ সাজ্জাদুর রহমান, তাসিন ইসলাম, মিজানুর রহমান চৌধুরী মিশন ও অনুপ্রভা ম-ল।শনিবার/১৩-০৪-২০১৯খ্রিঃ

About সাঈদ আলী সাইফ

Check Also

শাহজাদপুরে সাংবাদিক পরিবারকে নিঃশ্চিহ্নের হুমকি; থানায় ডিডি

স্বাধীন কথা ডটকম, রোববার, ১৬ জুন- ২০১৯ খ্রিষ্টাব্দ ঃ শাহজাদপুরে সাংবাদিক শামছুর রহমান শিশিরের পরিবারের …

এক কোটি ২৫ লাখ টাকা ঘুষ চাইলেন দুদক কর্মকর্তা

শিক্ষা কর্মকর্তা : আপনি বলছেন আমার সঙ্গে আলোচনা করবেন। দুদক কর্মকর্তা : না না, আমি …

জন্ম, বিয়ে ও মৃত্যু ১৩ তারিখেই

কিছুদিন পূর্বে মামুনের বিয়ে হয়। বিয়ের সময় হাতে লাগানো মেহেদির রঙ এখনো শুকায়নি। কিন্তু, সড়কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *