মঙ্গলবার - আগস্ট ২০ - ২০১৯ ||
Home / তথ্য ও প্রযুক্তি / ফেসবুকের বৈচিত্র্যময় অ্যাপস

ফেসবুকের বৈচিত্র্যময় অ্যাপস

স্বাধীনকথা ডট কম

কোনো কিছু ভালো লাগলে লাইক। তবে ফেসবুকের সব পোস্টই তো আর ভালো লাগে না। কিছু কিছু পোস্ট ফেসবুকের নিয়মের মধ্যে থাকলেও অনেকের কাছে তা ভালো না-ও লাগতে পারে। তবে দীর্ঘদিন ফেসবুকে লাইক বাটন থাকলেও কোনো ডিজলাইক বাটন ছিল না। সম্প্রতি এ ফিচার চালু হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ফেসবুক মেসেঞ্জারে যুক্ত হয়েছে মেসেঞ্জার বট। মেসেঞ্জার বটের এই প্রযুক্তিতে ‘বট’ নিজেই আপনার সঙ্গে আলাপ চালিয়ে যেতে পারে। অ্যাপযুগের এই সময়ে নামিদামি অনেক ব্র্যান্ড ফেসবুকে বিপুল গ্রাহকের সঙ্গে যোগাযোগ আরও কার্যকর করতে ঝুঁকছে মেসেঞ্জার বটে।

সম্প্রতি ফেসবুক চালু করেছে ‘টুজি টিউজডে’ নামক একটি উদ্যোগ, যার লক্ষ্য হচ্ছে স্বল্পগতির (টুজি) ইন্টারনেটেও ফেসবুককে আরো উন্নতভাবে ব্যবহারকারীদের কাছে উপস্থাপন।

বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দেয়ার উদ্যোগ ইন্টারনেট ডটঅর্গের নাম পরিবর্তন করে হয়েছে ‘ফ্রি বেসিক’। ফেসবুকের পূর্বপরিকল্পনা অনুযায়ীই এটি দ্রম্নতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। আগামী কয়েক বছরের মধ্যে এর মাধ্যমে কয়েক কোটি মানুষকে ফেসবুকে যুক্ত করা সম্ভব হবে।

বিজনেস ইনসাইডারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বর্তমানে প্রতি মাসে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন প্রায় ১৫০ কোটি এবং ছবি আদান-প্রদান করেন ৩০ কোটি মানুষ। আর ফেসবুকের দুই ‘চ্যাট অ্যাপ’ ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন যথাক্রমে ৭০ ও ৯০ কোটি মানুষ।

ভারতের বিএসএনএলের চেয়ারম্যান অনুপম শ্রীবাস্তব বলেন, ফেসবুক আমাদের সঙ্গে যৌথভাবে ১০০টি ওয়াইফাই হটস্পট তৈরি করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। মূলত পশ্চিম ও দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত গ্রামগুলোতেই আমরা এ সুবিধা দেয়ার চেষ্টা করব। ফেসবুকের সঙ্গে এ চুক্তির আওতায় এরই মধ্যে ২৫টি হটস্পট প্রস্তুতও হয়ে গেছে বলে জানান তিনি। এ প্রকল্পে তাদের সঙ্গে কারিগরি সহযোগিতা করছে কোয়াড জেন।

ফেসবুকের একজন মুখপাত্র জানান, এ মুহূর্তে আমাদের কিছু বলার নেই। আমরা বিএসএনএলের সঙ্গে তিন বছরের চুক্তি করেছি এবং পরবর্তীতে এটি আরো দুই বছরের জন্য বাড়ানো হতে পারে। ফেসবুক ছাড়াও দেশটির সংসদ সদস্যরাও ওয়াইফাই তৈরির কাজে বিএসএনএলকে সাহায্য করার প্রতিশ্রম্নতি দিয়েছেন। ইউনিয়ন মন্ত্রী নিতিন গাদকারি, রবিশঙ্কর প্রসাদ, নাজমা হেপতুলস্নাহ এবং লোকসভার স্পিকার সুমিত্র মহাজন বিএসএনএলের এ প্রকল্পে পৃষ্ঠপোষকতা করছেন।

শ্রীবাস্তব বলেন, কোয়াড জেন ও ট্রাইম্যাক্সের সহযোগিতায় তারা আড়াই হাজার ওয়াইফাই হটস্পট তৈরি করতে পারবেন। ফেসবুক ও সংসদ সদস্যরা এগিয়ে আসায় এ কাজ আরো সহজ হয়েছে বলে মনে করেন তিনি। তবে ব্যবসায়িকভাবেই কোয়াড জেন দেশটির পশ্চিম ও দক্ষিণাঞ্চলে ২ হাজার হটস্পট স্থাপন করছে। অন্যদিকে উত্তরাঞ্চলে ৫০০ হটস্পট স্থাপন করছে ট্রাইম্যাক্স।

উলিস্নখিত সংখ্যায় অনেকে বিস্মিত হলেও ফেসবুক সন্তুষ্টই নয়। প্রতিষ্ঠানটির মতে, এটি কেবল শুরু।

কোম্পানির ভিপি অব সার্চ টম স্টকি বলেন, ‘যখন ফেসবুকে একটি বিষয় শেয়ার করা হয়, মাঝেমধ্যে তা সর্বসাধারণের আলোচনায় পরিণত হয়। এখন থেকে বিষয়টি আরো দ্রম্নতগতিতে শুরু হবে। আপনি মাত্র একটি ট্যাপের মাধ্যমে কোনো একটি লিংকের ব্যাপারে পাবলিক পোস্টগুলো দেখতে পারবেন। দেখতে পারবেন এসব পোস্টের সঙ্গে কে কী উক্তি কিংবা বাক্যাংশ জুড়ে দিয়েছে। এসব পোস্ট দেখে মোটামুটিভাবে কোনো একটি বিষয়ের ওপর সবার গড় অনুভূতি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে সহজে।’

তবে পোস্টের গোপনীয়তা ইসু্যতে ফেসবুক একচুলও নড়েনি। তারা জানিয়েছে, সার্চ রেজাল্ট প্রাইভেসি সেটিংস অনুযায়ীই আসবে। আপনি যদি কিছু ফেসবুকের বন্ধুদের না দেখাতে চান, তারা সার্চ দিয়েও কোনো কিছু খুঁজে পাবে না। ফেসবুক জানিয়েছে, নতুন এ সার্চের ফিচার শুধু কোনো কিছু খুঁজে বের করার কাজটি সহজ করবে। ১৫০ কোটি ব্যবহারকারীর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। অন্য সবার চেয়ে নিজেদের এগিয়ে রাখতে প্রায়ই বিশেষ ফিচার ছাড়ে ফেসবুক। ‘৩৬০ ডিগ্রি ভিউ’ থেকে ‘ভিডিও প্রোফাইল পিকচার’ কত কিছুই না এনেছে ফেসবুক। এসব ফিচার ফেসবুককে আরো আকর্ষণীয় করে তুলেছে। আর এর ব্যবহারও হয়েছে সহজ। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ফেসবুকের সম্প্রতি আনা কয়েকটি শীর্ষ ফিচার দেয়া হলো।

লাইভ ভিডিও স্ট্রিমিং : লাইভ নামে নতুন একটি ফিচার চালু করেছে ফেসবুক। এর মাধ্যমে উলেস্নখযোগ্য ব্যক্তিরা তাদের লাইভ ভিডিও প্রচার করতে পারবেন। অবশ্য গত বছর থেকেই ফেসবুকের নির্দিষ্ট অ্যাপে এ ফিচার চালু আছে।

ভেরিফায়েড ব্যবহারকারীদের বিশেষ অ্যাপ : সাংবাদিকসহ ভেরিফায়েড ব্যবহারকারীরা বিশেষ অ্যাপের মাধ্যমে ফলোয়ারদের সঙ্গে বিশেষভাবে যুক্ত হতে পারবেন। এ ছাড়া বিশেষ পোস্টও শেয়ার করতে পারবেন। তবে এ ক্ষেত্রে নির্দিষ্ট ফরম পূরণ করে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

নতুন রূপে নোটস : ফেসবুকের নোটস ফিচারটি এসেছে নতুন রূপে। এটি এখন দেখতে অনেকটা বস্নগের মতো। নোটের ফন্ট পরিবর্তনের যথেষ্ট সুযোগ আছে। এ ছাড়া পোস্টের ওপর বড় করে ছবি দেয়ারও সুযোগ রাখা হয়েছে।

৩৬০ ডিগ্রির সহযোগী অ্যাপ : ৩৬০ ডিগ্রি ভিডিওর জন্য সহযোগী অ্যাপ এনেছে ফেসবুক। ব্যবহারকারীকে ভার্চুয়াল রিয়েলিটির অভিজ্ঞতা দেবে এ অ্যাপ। এটি তৈরি করতে বিখ্যাত প্রতিষ্ঠান অকুলাসের সঙ্গে কাজ করেছে ফেসবুক।

ভিডিও হবে প্রোফাইল পিকচার : ফেসবুকের একজনের প্রথম পরিচয় হলো তার প্রোফাইল পিকচার। আর একে আরো সুন্দর করে উপস্থাপন করতে নতুন ফিচারে কোনো ভিডিওকেই প্রোফাইল পিকচার করার সুযোগ করে দিয়েছে ফেসবুক।

ডিজলাইক করা : কোনো কিছু ভালো লাগলে লাইক। তবে ফেসবুকের সব পোস্টই তো আর ভালো লাগে না। কিছু কিছু পোস্ট ফেসবুকের নিয়মের মধ্যে থাকলেও অনেকের কাছে তা ভালো না-ও লাগতে পারে। তবে দীর্ঘদিন ফেসবুকে লাইক বাটন থাকলেও কোনো ডিজলাইক বাটন ছিল না। সম্প্রতি এ ফিচার চালু হয়েছে।

আরো ভিডিও : ফেসবুকে এখন প্রায়ই অনেক ভিডিও দেখা যায়। আর এসব ভিডিও দেখলে নিচে দেখা যায় এমনই আরো কয়েকটি ভিডিও এসে উপস্থিত। একে সম্ভব করেছে ফেসবুকের ‘সাজেস্টেড আট ভিডিও’ ফিচার।

ইন্সট্যান্ট আর্টিস্ট : মোবাইল ফোনে পড়াকে আরো দ্রম্নত করতে চাইছে ফেসবুক। এরই প্রাতিষ্ঠানিক নাম দিয়েছে ইন্সট্যান্ট। এ ফিচার মোবাইল ফোনে ফেসবুক ব্যবহার আরো দ্রম্নত করবে বলে জানিয়েছে ফেসবুক।

রিয়াল টাইম সার্চ : কোনো বিষয়ে সার্চ করে সেই সম্পর্কে নতুন সব তথ্য ও মন্তব্য দ্রম্নত পাওয়ার ব্যবস্থা ‘রিয়াল টাইম সার্চ’। সম্প্রতি এ ফিচার এনেছে ফেসবুক।

নোটিফিকেশন ব্যবহারকারীর হাতে : নোটিফিকেশন ব্যবস্থা আরো ব্যবহারকারীর হাতে তুলে দিয়েছে ফেসবুক। এখন কোনো ব্যবহারকারী নিজেই ঠিক করে নিতে পারবেন তিনি কোন বিষয়গুলো সম্পর্কে জানতে চাচ্ছেন।শুক্রবার/০৫-০৪-২০১৯ খ্রিঃ

About নিশান সাইদুল, স্টাফ রিপোর্টার, ঢাকা।

Check Also

গভীর শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করেছেন, রাজশাহীর মানুষ

রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহীতে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ …

যাত্রা শুরু করলো চোখ বিডি টেলিভিশন

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘন্টা সর্বশেষ সংবাদ ও বিনোদন ভিত্তিক বাংলাদেশের প্রথম ও সর্বাধিক জনপ্রিয় আইপি টিভি …

চরফ্যাশনে জাতির জনকের স্বরণ সভায় বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের মাঝে পানির বোতল এবং টিফিন বক্স বিতরন

স্বাধীনকথা ডট কম রিয়াজ মোর্শেদ চরফ্যাশন (ভালা) জাতির জনক বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের স্বরণ সভায় বিদ্যালয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *