বুধবার - জুন ১৯ - ২০১৯ ||
Home / বিবিধ / জনদূর্ভোগ / তজুমদ্দিন-মনপুরা নৌ-পথে যাত্রী দূর্ভোগ চরমে

তজুমদ্দিন-মনপুরা নৌ-পথে যাত্রী দূর্ভোগ চরমে

স্বাধীনকথা ডট কম
হেলাল উদ্দিন লিটন
ভোলার তজুমদ্দিন-মনপুরার নৌ-পথে একমাত্র যোগাযোগ মাধ্যম সি-ট্রাক দীর্ঘদিন অচল থাকায় সম্পূর্ণরুপে যাতায়াত বন্ধ হয়ে গেছে। জেলা সদরের সাথে মনপুরা উপজেলার একমাত্র যাতায়াত মাধ্যমে বিকল্প ব্যবস্থা না থাকায় সরকারী চাকরিজীবিসহ সাধারণ যাত্রীরা পড়েছে চরম দূর্ভোগে। আটকা পড়েছে নিত্য প্রয়োজনী মালামাল।
যাত্রী ও ঘাট ইজারাদার সুত্র জানায়, গত কয়েক মাস যাবত তজুমদ্দিন-মনপুরার নৌ-রুটে একমাত্র চলাচলের মাধ্যম সি-ট্রাকটি বিকল হয়ে সম্পূর্ণরুপে চলাচল বন্ধ রয়েছে। দীর্ঘ চার মাস যাবত সরকারী সি-ট্রাক নস্ট থাকায় ইজারাদার স্টীলবডি একতলা লঞ্চ দিয়ে যাত্রী ও মালামাল পারাপারের ব্যবস্থা করেন। তাও ১৫ মার্চ থেকে সম্পূর্ণরুপে বন্ধ রয়েছে।
এদিকে জেলা পরিষদ থেকে লিখিত অনুমতি নিয়ে মালামাল পারাপার করার সময় অন্যকোন মাধ্যম না থাকায় স্টীলবডি খেয়া ট্রলারে কিছু মানুষ যাতায়াত করছিল। কিন্তু ১১ মার্চ সকালে মনপুরা উপজেলা নির্বাহি কর্মকর্তা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে খেয়া ট্রলার মালিক ও মাঝীকে অভ্যন্তরীন নৌঃ চঃ অঃ এর ৬৬ ও ৬৭ ধারায় ৮০ (আশি) হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।
যে কারণে বর্তমানে সম্পূর্ণরুপে যাত্রী ও মালামাল পারাপার বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প ব্যবস্থ না থাকায় চরম বিপাকে পড়েছে এই রুটে চলাচলকারী যাত্রী ও ব্যসায়ীরা। এ কারণে তজুমদ্দিন ও ভোলা জেলা সদরের সাথে নৌ-পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে মনপুরা উপজেলার।
যাত্রীরা অভিযোগ করেন, সি-ট্রাক ইজারাদার বেশি লাভের আশায় সি-ট্রাক নষ্টের বাহানা ধরে নৌকার মালিকদের সাথে রফাদফা করে তা বন্ধ রাখেন। প্রতি বছরের অধিকাংশ সময় সি-ট্রাকটি নষ্ট দেখিয়ে ঘাটে বসিয়ে রাখেন।
সি-ট্রাক ইজারাদার মোঃ রাব্বী জানান, যান্ত্রিক ত্রুটির কারণে যাতায়াত বন্ধ রয়েছে। সমাধানের চেস্টা চলছে।
শশীগঞ্জ ঘাট ইজারাদার মোঃ সিরাজ মেম্বার জানান, বিআইডব্লিউটিএ তজুমদ্দিন টু মনপুরা নৌপথের সি-ট্রাককে কেন্দ্র করেই ঘাট ইজারা দেয়। এ বছর ২৬ লক্ষ টাকা ইজারা নেয়া হয়েছে। সম্পূর্ণরুপে যাতায়াত বন্ধ হয়ে যাওয়ায় যাত্রী ও ব্যবসায়ীরা পড়েছে চরম বিপাকে।
শনিবার ১৩-০৪-২০১৯ খৃষ্টাব্দ

About মোঃ রিয়াজ মোর্শেদ, চরফ্যাশন, ভোলা।

Check Also

শাহজাদপুরে সাংবাদিক পরিবারকে নিঃশ্চিহ্নের হুমকি; থানায় ডিডি

স্বাধীন কথা ডটকম, রোববার, ১৬ জুন- ২০১৯ খ্রিষ্টাব্দ ঃ শাহজাদপুরে সাংবাদিক শামছুর রহমান শিশিরের পরিবারের …

এক কোটি ২৫ লাখ টাকা ঘুষ চাইলেন দুদক কর্মকর্তা

শিক্ষা কর্মকর্তা : আপনি বলছেন আমার সঙ্গে আলোচনা করবেন। দুদক কর্মকর্তা : না না, আমি …

জন্ম, বিয়ে ও মৃত্যু ১৩ তারিখেই

কিছুদিন পূর্বে মামুনের বিয়ে হয়। বিয়ের সময় হাতে লাগানো মেহেদির রঙ এখনো শুকায়নি। কিন্তু, সড়কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *