মঙ্গলবার - আগস্ট ২০ - ২০১৯ ||
Home / বাংলাদেশ / ঝড়ো হাওয়ায় লন্ড ভন্ড সিরাজগঞ্জের বেলকুচি

ঝড়ো হাওয়ায় লন্ড ভন্ড সিরাজগঞ্জের বেলকুচি

জহুরুল ইসলাম, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

ঝড়ো হাওয়ায় সিরাজগঞ্জের বেলকুচিতে প্রায় ৪ শত ঘর বাড়ি, বসত ভিটা লন্ড ভন্ড হয়েগেছে, ভেঙ্গে গেছে অসংখ্য গাছপালা যার মধ্যে প্রায় সারে তিনশত বছরের পুরানো গাছও রয়েছে। উড়ে গেছে ব্রয়লার মুরগির খামার, মরেগেছে অসংখ্য মুরগি, ভেঙ্গে পরেছে বেশ কিছু বিদ্যুৎ সংযোগ লাইনের পিলার, ছিরেগেছে ৩৩ হাজার হাই ভোাল্টের শাহাজাদপুর হতে বেলকুচি মেইন বিদ্যুৎ লাইন সহ ১১ হাজার হাই ভোল্টের স্থানীয় বিদ্যুৎ লাইন।অসংখ্য বিদ্যুৎ সংযোগ লাইনের ফিটিংস নষ্ট হয়েগেছে। এছাড়াও বেলকুচি উপজেলার ধুকুরিয়া বেড়া ও দৌলতপুর ইউনিয়নে অসংখ্য গ্রাহকের বিদ্যুৎ মিটার পুড়েগেছে, পুড়ে গেছে বেশ কয়টি বিদ্যুতের ট্রান্সফরমার। বন্ধ রয়েছে দুটি ইউনিয়নের প্রায় ১০ টি গ্রামের বিদ্যুৎ সংযোগ ।

বেলকুচি উপজেলার ধুকুরিয়া বেড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাহবুব হোসেন শামীম জানান, গত কাল মঙ্গলবার রাত ১১ টার দিকে হঠাৎ ঝড়ো হাওয়ায় তার ইউনিয়ন ধুকুরিয়া বেড়া সহ পাসের ইউনিয়নের প্রায় ৪ শত বাড়ি ঘর ভেঙ্গে পরেছে, এছাড়া অসংখ্য গাছ, বিদ্যুতের খুটি  ভেঙ্গ গেছে  । গতকাল রাত হতে এই দুটি ইউনিয়নের কমপক্ষে ১০ টি গ্রামে বিদ্যুৎ এখনও আসেনি। শত শত বছরের পুরনো গাছ ভেঙ্গে পরেছে বলেও জানান তিনি ।

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার দৌলতপুর ইউনিয়নের মাহমুদপুর গ্রামের লামিয়া পল্ট্রি খামারের মালিক আবুসামা (৪০) এই প্রতিবেদককে জানান, মঙ্গলবার রাত ১১টার দিকে হঠাৎ ঝড়ো হাওয়া শুরু হয় সেই ঝড়ে আমার ১০০ হাত লম্বা টিনের ব্রয়লার মুরগির খমার ঘরটি উড়িয়ে নিয়ে যায়, এই সময় ঘরে থাকা ব্রয়লার মুরগীর ১২ শত বাচ্চার মধ্যে ৩ শত বাচ্চা ছাড়া বাকী সব ঝড়ো হাওয়া ও প্রচন্ড বৃষ্টিতে ভিজে মারা যায়। এতে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

এ দিকে দীর্ঘ সময় বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকার পর বুধবার বিকেলে শাহাজাদপুর হতে বেলকুচির মেইন লাইনটি চালু করা সম্ভব হয়েছে। তবে এ দুটি ইউনিয়নের প্রায় ১০ টি গ্রামে বিদ্যুৎ লাইন সচল করতে আরও দুই হতে তিন দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন  বেলকুচি জোনাল আফিস সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডিপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোঃ মিনারুল ইসলাম। তিনি আরও জানান এই ঝড়ে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুত সমিতি-২ এর প্রাথমিক ক্ষতি হিসেব করা হয়েছে প্রায় ৫ লক্ষ ৫৫ হাজার টাকা তবে সার্বিক হিসেবে এই খয় ক্ষতির পরিমান আরও বারতে পারে। এসব গ্রাম গুলোতে দ্রুত বিদ্যুৎ সংযোগ দেবার প্রয়োজনীয় মাঠে কাজ চলোমান রয়েছে যত দ্রুত সম্ভব বিদ্যুৎ সংযোগ চালু করার চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এদিকে ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ এস এম ছাইফুর রহমান জানান ঝড়ে বেশ কিছু পরিবারের খয় ক্ষতি হয়েছে, দ্রুত সময়ের মধ্যে ক্ষয় খতির পরিমান নিরুপন করে ক্ষতিগ্রস্থদের ভিজিএফ এর চাল ও টিন বিতরন করা হবে।

About জহুরুল ইসলাম বেলকুচি, সিরাজগঞ্জ

Check Also

বঙ্গবন্ধুর স্বপ্নকে ধারণ করে দেশে এখন উন্নয়ন হচ্ছে: মাশরাফি

নড়াইল-২ আসনের সাংসদ ও জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন …

স্মার্টকার্ডের আওতায় আসছে ছয় বছরের শিশুরা

দেশের সকল নাগরিকদের টেকসই ডিজিটাল জাতীয় পরিচয়পত্রের সুবিধা দিতে সারাদেশে চলমান রয়েছে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচী। …

শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার শিক্ষা ও ইংরেজি চর্চা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার শেখার সুযোগ মিলবে। থাকবে ইংরেজি ভাষা চর্চার সুযোগও। এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *