শুক্রবার - আগস্ট ২৩ - ২০১৯ ||
Home / বাংলাদেশ / রাজশাহী / জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে বগুড়া, এইচএসসিতে সাফল্যের শীর্ষে রাজশাহীর মেয়েরা

জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে বগুড়া, এইচএসসিতে সাফল্যের শীর্ষে রাজশাহীর মেয়েরা

রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। তবে পাসে মেয়েরা ও জিপিএ-৫ এ এগিয়ে ছেলেরা। ২০১৩ সাল থেকে গত সাত বছর ধরেই পাসে এগিয়ে রয়েছে মেয়েরা। এদের মধ্যে সাফল্যের শীর্ষে রয়েছে রাজশাহীর মেয়েরা। এছাড়াও এ বোর্ডের আট জেলার মধ্যে পাসে রাজশাহী ও জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে বগুড়া জেলা।

বুধবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক। তিনি জানান, রাজশাহী বোর্ডে এবার পাস করেছে ৭৬ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৭২৯ জন শিক্ষার্থী।

প্রফেসর আনারুল হক জানান, এবারো পাসের হারে এগিয়ে মেয়েরা। এ বোর্ডে ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৭২ দশমিক ৩২ শতাংশ। ফলে মেয়েদের চেয়ে ৮ দশমিক ৮৯ শতাংশ কম পাস করেছে ছেলেরা। গত সাত বছর ধরে পাসে এগিয়ে থাকার ধারবাহিকতা ধরে রেখেছে মেয়েরা।

তিনি বলেন, এ বোর্ডের আট জেলার মধ্যে রাজশাহী জেলার মেয়েরা পাসের হারে শীর্ষে রয়েছে। রাজশাহী জেলার ছাত্রীরা পাস করেছে ৮৭ দশমিক ১৯ শতাংশ। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে বগুড়া জেলার মেয়েরা। এ জেলার ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৮৬ শতাংশ।

তিনি বলেন, জিপিএ-৫ প্রাপ্তিতে এবারো এগিয়ে রয়েছে ছেলেরা। এবার তিন হাজার ৫৪১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে তিনি হাজার ১৮৮ জন। ফলে ছেলেদের চেয়ে ৩৫৩ জন ছাত্রী এবার কম জিপিএ-৫ পেয়েছে। ২০১৩ সাল থেকে এর ধারাবাহিকতা ধরে রেখেছে ছেলেরা।

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ৭৫৮টি কলেজ থেকে পরীক্ষার্থী ছিল এক লাখ ৫১ হাজার ১৩৪ জন। এদের মধ্যে পাস করেছে এক লাখ ১৩ হাজার ৫৫০ জন শিক্ষার্থী।

তিনি বলেন, এবার শূন্য পাসের হারের কলেজের সংখ্যা বেড়েছে। সাতটি কলেজ থেকে কেউ পাস করেনি। যা গত বছর ছিল ছয়টি। এছাড়াও বেড়েছে শতভাগ পাসকৃত কলেজের সংখ্যা। এবার ৩৪টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছর ছিল ১৯টি।

স্বাধীন কথা ডট কম ১৭ জুলাই ২০১৯

About মাসুদ রানা রাব্বানী, ব্যুরো প্রধান, রাজশাহী।

Check Also

রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধারসহ শিক্ষার্থী আটক: অতপর শ্রী’ঘরে

রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধারসহ প্রত্যয় (২৩), নামের বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিভিল (সিইসি) …

রাজশাহীতে শিক্ষকের বুকের উপর পা তুলে চাঁদা চাইলেন অধ্যক্ষ

মাসুদ রানা রাব্বানী (রাজশাহী ব্যুরো প্রধান): রাজশাহীতে শিক্ষকের বুকের উপর পা তুলে চাঁদা চাইলেন, সেই ধর্ষক অধ্যক্ষ জহুরুল …

রাজশাহী গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর পক্ষ থেকে জাতীয় শোক দিবস উদযাপন

এসএম বিশাল: যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস ২০১৯ উদযাপন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *