শনিবার - জানুয়ারি ১৯ - ২০১৯ || ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী || ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
Home / জাতীয় / জাতীয় পরিচয়পত্র না থাকলেও ইভিএমে ভোট দেয়া যাবে: ইসি

জাতীয় পরিচয়পত্র না থাকলেও ইভিএমে ভোট দেয়া যাবে: ইসি

স্বাধীনকথা ডটকমঃ বুধবার,২৪ অক্টোবর,২০১৮ঃ
লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি)বা স্মার্টকার্ড না থাকলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে কোনো সমস্যা হবে না। এ ক্ষেত্রে ভোটার তালিকায় নাম থাকলেই তিনি ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক মো. আবদুল বাতেন।


আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মো. আবদুল বাতেন বলেন, এনআইডির সঙ্গে ভোট দেওয়ার কোনো সম্পর্ক নেই। কমিশন ভোট দেয়ার ক্ষেত্রে এনআইডি থাকা বাধ্যতামূলক করেনি। ৯ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড এবং যারা এখনো কোনো কার্ড পায়নি এমন ৯৩ লাখ নাগরিকের হাতে লেমিনেটেড কার্ড বিতরণের কাজ চলছে।

তিনি বলেন, আগামী ২৭ অক্টোবর ৮টি (খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা) আঞ্চলে এবং ১২ ও ১৩ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হবে।

কারো ফিঙ্গার প্রিন্ট না মিললে সেক্ষেত্র ইভিএমের ভোট দেয়ার জন্য কি ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে মো. আবদুল বাতেন বলেন, ইভিএমে তিনটি উপায়ে একজন ভোটারকে শনাক্ত করা যাবে। এগুলো হলো— ফিঙ্গার প্রিন্ট, এনআইডি নাম্বার ও ভোটার নাম্বার। ভোটার শনাক্ত হওয়ার পর তার জন্য একটি ব্যালট পেপার তৈরি হবে। সেখানে যেই প্রতীকে সংশ্লিষ্ট ব্যক্তি ভোট দিতে চান, সেটিতে চাপ দিয়ে কনফার্ম বাটনে চাপ দিলে তার ভোট দেয়া সম্পন্ন হবে।

এক্ষেত্রে একজনের একের অধিক ভোট দেয়া, এক কেন্দ্রের ভোটারের অন্যকেন্দ্রে গিয়ে ভোট দেয়ার সুযোগ নেই। আর যেহেতু এতে কোনো ইন্টারনেট সংযোগ থাকবে না তাই হ্যাকিং করারও কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

About শেখ রিপন, বিশেষ প্রতিনিধি,ঢাকা।

Check Also

প্রশ্নফাঁস রোধে ফেসবুকে ছদ্মবেশে ঘুরছে আইন শৃঙ্খলা বাহিনী

আগামী ২রা ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা সমূহ। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত …

জাতিসংঘ শান্তিরক্ষায় প্রশংসিত বাংলাদেশ-সেনাবাহিনী, অনন্য উচ্চতায় শেখ হাসিনা

নিউজ ডেস্ক: জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অনেক আগে থেকেই প্রশংসিত বাংলাদেশ। সেই প্রশংসাকে আরও মহিমান্বিত করেছেন …

‘ইইউয়ের সঙ্গেই থাকা উচিত বৃটেনের’ ব্রেক্সিট নিয়ে ইউরোপজুড়ে প্রতিক্রিয়া

বৃটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যাত হওয়ার পর ইউরোপিয় ইউনিয়নের নেতারা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ইউরোপিয়ান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *