রবিবার - জুন ১৬ - ২০১৯ ||
Home / ধর্ম / ইসলাম / ঈদের আনন্দধারায় মিশেছে বৃষ্টি

ঈদের আনন্দধারায় মিশেছে বৃষ্টি

স্বাধীনকথা ডট কম
‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’— জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার মতো সবাইকে আনন্দে একাকার করতে আবার এসেছে ঈদ। দীর্ঘ এক মাস রোজা পালনের পর বুধবার ইসলাম ধর্মাবলম্বীরা সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালন করছেন।
বৃষ্টি উপেক্ষা করে সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মানুষ ঈদগাহ ও মসজিদে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে টানা বৃষ্টি চলছেই। বৃষ্টি হচ্ছে প্রায় সারাদেশেই। বৃষ্টি অনেকটাই ফিকে করে দিয়েছে ঈদের আনন্দ। উৎসব মুখরতায় দিনে অবিরাম বৃষ্টি মানুষকে অনেকটাই ঘরে আটকে রেখেছে।তারপরও থেমে নেই ঈদের শুভেচ্ছা বিনিময়। সাক্ষাতে, মোবাইলে এসএমএসে, ফেসবুকে, ই-মেইলে বুধবার সারাদিনই চলবে এ ঈদের শুভেচ্ছা বিনিময়।
রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, মন্ত্রিসভার সদস্য, কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করেন। বৃষ্টি উপেক্ষা করে প্রধান জামাতে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে লাখো মুসল্লি অংশ নেন।ঈদের দিনে আনন্দমুখর পরিবেশে নতুন পোশাক পরে চলছে একে অপরের সঙ্গে কোলাকুলি। বেড়াতে যাচ্ছেন একে অপরের বাড়ি। ঘরে ঘরে সেমাই, বিভিন্ন ধরনের মিষ্টান্ন, কোরমা, পোলাও, খিচুড়ি আর নানা পদের মুখরোচক খাবার রান্না হয়েছে।
নতুন পোশাক পরে ঈদে শিশুদের আনন্দ সবচেয়ে বেশি। নতুন পোশাক পরে বড়দের কাছ থেকে সালামি আদায়ে তৎপর রয়েছে শিশুরা। সকালের দিকে পথে-ঘাটে চোখে পড়ছে নতুন পোশাক জড়ানো আনন্দ-উদ্বেল শিশুদের। তবে বৃষ্টির কারণে ঢাকার পথঘাট ভেজা, কোথাওবা কাদা। বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়ক ও এলাকা ইতোমধ্যে জলমগ্ন হয়ে পড়েছে।বর্ষাকালের কারণে ঈদের আনন্দ বিঘ্নিত হতে পারে বলে আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। আবহাওয়া বিভাগ পূর্বাভাস দেয়, বুধবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।
এদিকে প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে বেশির ভাগ মানুষই ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে চলে গেছেন। তাই ঢাকার পথঘাট ফাঁকা ফাঁকা লাগলেও গ্রামগুলো সরগরম। বহু দিন পর শহরে থাকা প্রিয়জনকে কাছে পেয়ে গ্রামে থাকা পরিজনরা উচ্ছ্বাসে ভাসছেন।পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার (৪, ৫ ও ৬ জুন) সরকারি ছুটি। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বঙ্গভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।
ঈদ উপলক্ষে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে জাতীয় পতাকা উত্তোলনসহ গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা করা হয়েছে।ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয় কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।
বৃহস্পতবিার ০৬-০৫-২০১৯ খৃস্টাব্দ

About মোঃ রিয়াজ মোর্শেদ, চরফ্যাশন, ভোলা।

Check Also

চরফ্যাশনে সাড়ে ১৬হাজার পরিবারের মাথা গুজার ঠাই হয়েছে গুচ্ছ গ্রামে

স্বাধীনকথা ডট কম প্রধানমন্ত্রীর প্রকল্প গুচ্ছ গ্রামের মাধ্যমে চরফ্যাশন উপজেলায় ১৬হাজর ৫০০শ‘ পরিবারের মাথা গুজার …

চরফ্যাসনে বিদ্যুৎস্পৃষ্টে দুই নির্মাণ শ্রমিক আহত

স্বাধীনকথা ডট কম ভোলার চরফ্যাসনে বিদ্যুৎস্পৃষ্টে দুই নির্মাণ শ্রমিক গুরুতর আহত হয়েছে। তাৎক্ষণিক আহতদের চরফ্যাসন …

তজুমদ্দিনে ধর্ষক ও মাদকসেবী আটক

স্বাধীনকথা ডট কম হেলাল উদ্দিন লিটন ভোলার তজুমদ্দিনে শ্যালিকাকে ধর্ষণের অভিযোগে দুলাভাইকে ও চার পিছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *