বুধবার - জুন ১৯ - ২০১৯ ||
Home / আন্তর্জাতিক / আবারো নেপালে বিমান দুর্ঘটনা

আবারো নেপালে বিমান দুর্ঘটনা

স্বাধীনকথা ডট কম

নেপালে বিমান দুর্ঘটনা হরহামেশাই ঘটে। এর মধ্যে তেনজিং হিলারি বিমানবন্দরটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক বিমানবন্দরগুলোর একটি। প্রথম এভারেস্টজয়ী দুই কিংবদন্তি স্যার এডমন্ড হিলারি ও শেরপা তেনজিং নোরগের নামে নামকরণ করা এই বিমানবন্দরের রানওয়ে খুবই ছোট। আর এই ছোট রানওয়েই একে বিপজ্জনক করে তুলেছে। শুধু এখানেই নয়, পার্বত্য এলাকা হওয়ায় এবং আবহাওয়া কখনো কখনো অত্যন্ত প্রতিকূল হওয়ায় নেপালকে প্রায়ই বড় বড় দুর্ঘটনা দেখতে হয়। গত ফেব্রুয়ারিতেই বাজে আবহাওয়ার কারণে নেপালের পূর্বাঞ্চলে সাতজন আরোহীসহ একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল। ওই দুর্ঘটনায় আরোহীদের সবাই নিহত হয়েছিলেন, যাঁদের মধ্যে ছিলেন নেপালের পর্যটনমন্ত্রীও।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ১২৫ কিলোমিটার উত্তর-পশ্চিমের এই তেনজিং হিলারি বিমানবন্দর বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে প্রবেশদ্বার হিসেবে পরিচিত। একই সঙ্গে এই বিমানবন্দর দুর্ঘটনার জন্যও বিখ্যাত, যার সর্বশেষটি হলো আজ রোববার। এ দিন বেসরকারি এয়ারলাইনস সামিট এয়ারের একটি টুইন ওটার উড়োজাহাজের সঙ্গে বিমানবন্দরের পার্কিংয়ে থাকা হেলিকপ্টারের সংঘর্ষে তিনজন নিহত হন। এ দুর্ঘটনার সুস্পষ্ট কারণ জানা যায়নি।

বিমানবন্দরের কর্মকর্তা প্রতাপ বাবু তিওয়ারি জানান, নিহত ব্যক্তিদের মধ্যে উড়োজাহাজটির কো-পাইলটও রয়েছেন। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই দুজন মারা যান। পরে আরেকজন কাঠমান্ডুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত ব্যক্তিদের অন্য দুজন নিরাপত্তাকর্মী, যাঁরা দুর্ঘটনার সময় হেলিকপ্টারটির কাছে ছিলেন। আহত হয়েছেন উড়োজাহাজটির পাইলট।সোমবার/১৫-০৪-২০১৯খ্রিঃ

About সাঈদ আলী সাইফ

Check Also

শাহজাদপুরে সাংবাদিক পরিবারকে নিঃশ্চিহ্নের হুমকি; থানায় ডিডি

স্বাধীন কথা ডটকম, রোববার, ১৬ জুন- ২০১৯ খ্রিষ্টাব্দ ঃ শাহজাদপুরে সাংবাদিক শামছুর রহমান শিশিরের পরিবারের …

এক কোটি ২৫ লাখ টাকা ঘুষ চাইলেন দুদক কর্মকর্তা

শিক্ষা কর্মকর্তা : আপনি বলছেন আমার সঙ্গে আলোচনা করবেন। দুদক কর্মকর্তা : না না, আমি …

জন্ম, বিয়ে ও মৃত্যু ১৩ তারিখেই

কিছুদিন পূর্বে মামুনের বিয়ে হয়। বিয়ের সময় হাতে লাগানো মেহেদির রঙ এখনো শুকায়নি। কিন্তু, সড়কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *