শুক্রবার - ফেব্রুয়ারি ১৫ - ২০১৯ || ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী || ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
Home / জাতীয় / আজ বিশ্ব ক্যান্সার দিবস

আজ বিশ্ব ক্যান্সার দিবস

আজ ৪ ফেব্রুয়ারি, বিশ্ব ক্যান্সার দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্বব্যাপী ক্যান্সার দিবস পালিত হচ্ছে দিবসটি। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। ক্যান্সার রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং এই রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করাই দিবসটি পালনের উদ্দেশ্য। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্ব ক্যান্সার দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আমরা পারি-আমি পারি’,  “We can, I can”.

বিশ্ব ক্যান্সার দিবসকে সামনে রেখে গতকাল সংবাদ সম্মেলনের আয়োজন করে সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিসিপিআর)। ‘ক্যান্সার পরিস্থিতি বিশ্লেষণ ও উত্তরণে করণীয়’ শীর্ষক এই সংবাদ সম্মেলন সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয়, দেশে প্রতিদিন নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন ৩৩৪ জন। আর মারা যাচ্ছেন প্রায় ২৫০ জন রোগী। সচেতনতা থেকে শুরু করে সরকারের পদক্ষেপ, প্রতিটি উদ্যোগই এই ক্যান্সার প্রতিরোধ এবং মৃত্যুর সংখ্যা কমাতে পারে।বাংলাদেশের ক্যান্সার পরিস্থিতি উত্তরণের কয়েকটি উপায় ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, দেশে ক্যান্সার পরিস্থিতি উত্তরণে ক্যান্সারের লক্ষণগুলো বিশেষ করে সাতটি সতর্ক সংকেত ব্যাপকভাবে সাধারণ মানুষের মাঝে প্রচার করতে হবে। ক্যান্সারের প্রাথমিক প্রতিরোধের ওপর জোর দিতে হবে।

দিবসটি উপলক্ষে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনসহ সরকারি- বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজধানীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করবে।

এর মধ্যে রয়েছে শোভাযাত্রা, ক্যান্সারবিষয়ক পোস্টার ও ফেস্টুন প্রদর্শনী, আলোচনা সভা।

About রুবেল হোসেন স্টাফ রিপোর্টার, ঢাকা

Check Also

বাংলাদেশি আলমগীর কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত

মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলসের কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি আলমগীর …

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে শাহজাদপুরে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা

স্বাধীন কথা ডটকম, শামছুর রহমান শিশির, মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি- ২০১৯ খ্রিষ্টাব্দ : আসন্ন পঞ্চম উপজেলা …

চার সন্তানের মা হলেই করমুক্ত

জনসংখ্যা নিয়ে ব্যাপক চিন্তিত হাঙ্গেরির সরকার। প্রতিবছর দেশটির ৩২ হাজার করে জনসংখ্যা কমছে। দেশটির জন্মহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *