মঙ্গলবার - জুলাই ১৬ - ২০১৯ ||
Home / অর্থনীতি / অব্যাহত থাকছে রফতানির গতিময়তা

অব্যাহত থাকছে রফতানির গতিময়তা

বর্তমান সরকারের আমলে বাংলাদেশে বিদ্যমান অভ্যন্তরীণ রাজনৈতিক অনিশ্চয়তা ও বৈশ্বিক অস্থিরতা মোকাবেলা সত্ত্বেও দেশের রফতানি আয় গতিশীল রয়েছে। বিগত দশ বছর ধরে বাংলাদেশের প্রায় অর্ধশত শিল্পখাতের সকল শিল্পখাতই ইতিবাচক ধারায় রয়েছে। বিশেষ করে পোশাক খাতের পণ্য রফতানিতে ধারাবাহিক প্রবৃদ্ধি সম্ভব হয়েছে। যার ফলে নির্ভর করে সার্বিক রফতানি আয়ও বেড়েছে।
এ বছর প্রকাশিত ইপিবির ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসের (জুলাই-ডিসেম্বর) হালনাগাদ পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা যায়।
ইপিবির তথ্যমতে, ছয় মাসে রফতানি খাতে নির্ধারিত আয়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ৮৭৮ কোটি ৫০ লাখ ডলার হলেও প্রকৃতপক্ষে রফতানি আয় এসেছে ২ হাজার ৫০ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় এই আয় ১৭১ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার বা ৯ দশমিক ১৩ শতাংশ বেশি। এটি ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের তুলনায় ১ হাজার ৭৯১ কোটি ডলার থেকে বেশি। ফলে অর্থবছরের মাঝামাঝি সময়ের হিসাব অনুযায়ী সার্বিক রফতানি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৪ দশমিক ৪২ শতাংশ।
সংশ্লিষ্টরা দাবি করেছেন, রফতানি খাতে গতিশীলতা বজায় রাখতে সরকারের নীতিসহায়তা অব্যাহত রাখার পাশাপাশি উদ্যোক্তাদের বিশ্ববাজার জয় করার অদম্য চেষ্টার কারণে এ সাফল্য ধরে রাখা সম্ভব হয়েছে। তারা আশা করছেন, আগামী দিনে দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকবে। তা নিশ্চিত হলে চলতি ২০১৮-১৯ অর্থবছরজুড়ে পণ্য খাতে ৩ হাজার ৯০০ কোটি মার্কিন ডলারের সার্বিক লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাওয়া সম্ভব।
চলতি অর্থবছরের ৬ মাসে ওভেন গার্মেন্ট থেকে প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৪৮ শতাংশ। নিটওয়্যার খাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয় হয়েছে ১১ দশমিক ২৩ শতাংশ এবং প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৯২ শতাংশ। হোমটেক্সটাইলে প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। অন্যান্য খাতগুলোর মধ্যে লক্ষ্যমাত্রার বিপরীতে বেশি আয় এবং প্রবৃদ্ধি হয়েছে মোট ৩৯টি খাতে।
ইএবির সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী সার্বিক রফতানি প্রসঙ্গে বলেন, আমরা আশা করছি আগামী দিনে দেশের পরিবেশ-পরিস্থির অনেক উন্নতি ঘটবে। বৈশ্বিক অস্থিরতাও কিছুটা কমবে। ফলে বিদেশি ভোক্তারা তাদের ভোগব্যয় বাড়াবে এবং ক্রেতারা বাংলাদেশ থেকে পণ্য আমদানি করার পরিমাণও বাড়াবে। ফলে অর্থবছর শেষে রফতানির যে নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে তা ছাড়িয়ে যাবে।

About মো: শামসুজ্জোহা, গাইবান্ধা

Check Also

বেলকুচিতে ঢাকা ব্যাংকের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ভি কে জয়, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের বেলকুচিতে ঢাকা ব্যাংক লিমিডেট এর ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত …

চরফ্যাশনে মৌসুমে দেখা নেই রূপালী ইলিশের

স্বাধীনকথা ডট কম ভোলার চরফ্যাশনে মৌসুমেও দেখা নেই রূপালী ইলিশের। আষাঢ়-শ্রাবন-ভাদ্র মাস ইলিশ ধরার ভরা …

রাজশাহীতে বালি তোলা বন্ধ করতে না পারলে চাকরি ছাড়তে বললেন হাইকোর্ট

রাজশাহী ব্যুরো প্রধান : পদ্মা নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধের বিষয়ে জেলা প্রশাসকদের উদ্দেশ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *