শুক্রবার - ফেব্রুয়ারি ১৫ - ২০১৯ || ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী || ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
Home / আন্তর্জাতিক / অচলাবস্থা নিরসনে ট্রাম্পের অস্থায়ী সমঝোতা
স্বাধীন কথা ডটকম, ২৬ জানুয়ারি- ২০১৯ খ্রিষ্টাব্দ

অচলাবস্থা নিরসনে ট্রাম্পের অস্থায়ী সমঝোতা

যুক্তরাষ্ট্র প্রশাসনের ইতিহাসের দীর্ঘ সময় ধরে চলা শাটডাউন বা আংশিক অচলাবস্থা নিরসনে একটি অস্থায়ী সমঝোতায় পৌঁছানোর কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘অচলাবস্থা’ চলার ৩৫তম দিনে শুক্রবার হোয়াইট হাউসের গোলাপ বাগানে এক বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি কর্মচারিদের জন্য অর্থ ছাড়ের ঘোষণা দিয়েছেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট এ কথাও বলেছেন, এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের জন্য কাঙ্ক্ষিত অর্থ বরাদ্দের জন্য একটি যথাযথ চুক্তি না হলে তিনি ফের ‘শাটডাউনে’ যাবেন।ডোনাল্ড ট্রাম্প তার ঘোষণায় বলেন, ‘আমি খুবই গর্বের সঙ্গে আজ ঘোষণা করছি যে, শাটডাউন বন্ধে আমরা চুক্তিতে পৌঁছেছি এবং পুনরায় ফেডারেল সরকার খুলতে যাচ্ছি।’

‘তিন সপ্তাহের জন্য, ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত সরকারের অর্থ বরাদ্দের জন্য আমি বিলে স্বাক্ষর করব। আমি এটাও নিশ্চিত করছি যে, কর্মচারীরা খুব দ্রুত বা যত দ্রুত সম্ভব তাদের বকেয়া পাওনাদি পেয়ে যাবেন।’‘শাটডাউনের’ ফলে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ‘খাঁটি দেশপ্রেমিক’ বলে উল্লেখ করেন ট্রাম্প।

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে ট্রাম্প ও সিনেটরদের মধ্যে সমঝোতা না হওয়ার ফলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে অচলাবস্থা সৃষ্টি হয়। এতে আট লাখ কর্মচারী বেতনহীন হয়ে পড়েন।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নিয়মানুযায়ী, কোনো বিষয়ে সিনেটররা একমত হতে না পারলে অথবা স্বয়ং প্রেসিডেন্ট যখন কোনো বিলে নির্ধারিত সময়ের মধ্যে সই করতে না পারেন তখনই ‘শাটডাউন’ হয়।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর পরও সেই দেয়াল নির্মিত হয়নি।

About মো: জুনেদ আহমেদ, লন্ডন প্রতিনিধি, লন্ডন, যুক্তরাজ্য।

Check Also

শাহজাদপুরে ৪’শ ক্ষুদ্র কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

শামছুর রহমান শিশির: আজ বৃহস্পতিবার উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র, শাহজাদপুর পৌর এলাকার দিলরুবা বাসস্ট্যান্ড সংলগ্ন …

বাংলাদেশি আলমগীর কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত

মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটস অ্যান্ড ফ্রেন্ডস পিপলসের কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি আলমগীর …

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে শাহজাদপুরে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা

স্বাধীন কথা ডটকম, শামছুর রহমান শিশির, মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি- ২০১৯ খ্রিষ্টাব্দ : আসন্ন পঞ্চম উপজেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *